Redmi Note 8 Mobile Phone Review

Redmi Note 8 Mobile Phone Review

মিড লেভেলের রেঞ্জে যেসব স্মার্টফোন আছে সেগুলোর মধ্যে রীতিমতো যুদ্ধ চলছে। একটা মোবাইলের সাথে আরেকটি মোবাইলের মধ্যে স্পেসিফিকেশন ও পারফরম্যান্সের পার্থক্য এত কমই যে যারা মোবাইল কিনতে মার্কেটে যায় তারা আসলে কনফিউজড হয়ে পড়ে কোন মোবাইলতা তাদের জন্য সেরা হবে। আর মার্কেটের সেরা মোবাইল কোম্পানি নামে পরিচিত শাওমি তো মার্কেট ধরে রাখতে রিলিজ করছে একের পর এক মোবাইল ফোন। এদের মধ্যেও যদিও পার্থক্য তেমন একটা বেশি না, তবুও ক্রেতারা যেন তাদের মোবাইলগুলোর মধ্যে থেকেই যেকোনো একটা বেছে নেয় সেই চেষ্টাই চালিয়ে যাচ্ছে শাওমি।

এসবেরই ধারাবাহিকতায় শাওমি মিড বাজেটের মার্কেটে রিলিজ করেছে তাদের রেডমি নোট সিরিজের মোবাইল রেডমি নোট ৮। আজকের আলোচনায় থাকবে নোট ৮’এর সবকিছু।

ফিচারস

  • নেটওয়ার্ক: থ্রি ও ফোরজি সাপোর্টেড।
  • ওজন: ১৯০ গ্রাম।
  • সিম স্লট: ডুয়াল ন্যানো সিম এবং ডেডিকেটেড মাইক্রো এসডি কার্ড সাপোর্টেড।
  • ডিসপ্লে: আইপিএস এলসিডি।
  • প্রসেসর: কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬৫।
  • গ্রাফিক্স: অ্যাড্রেনো ৬১০।
  • অ্যান্ড্রয়েড ভার্সন: অ্যান্ড্রয়েড ৯।
  • রিয়ার ক্যামেরা:.৪৮ মেগাপিক্সেল, ১.৮ অ্যাপার্চার।
  • ফ্রন্ট ক্যামেরা: ১৩ মেগাপিক্সেল।
  • ব্যাটারি: ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার।

বক্স

বক্সের ভেতরে পাচ্ছেন পলিথিনে মোড়ানো রেডমি নোট ৮ স্মার্টফোন, একটি টাইপ সি কেবল, একটি সিম ইজেক্টর টুল, একটি প্লাস্টিক মোবাইল কাভার, ১৮ ওয়াটের ফার্স্ট চার্জার এবং ইউজার ডকুমেন্টেশন।

ভ্যারিয়েন্ট

তিন ভ্যারিয়েন্টের মোট পাঁচটি রঙে পাওয়া যাবে রেডমি নোট ৮ মোবাইলটি, নেপচুন ব্লু, মুনলাইট হোয়াইট, স্পেস ব্ল্যাক, নেবুলা পারপল, কসমিক পারপল। এর ৩ জিবি র‍্যাম ও ৩২ জিবি রমের ভার্সনের দাম নির্ধারণ করা হয়েছে ১৭ হাজার ৪৯৯ টাকা, ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি রমের ভার্সনের দাম নির্ধারণ করা হয়েছে ১৮ হাজার ৪৯৯ টাকা এবং ৪ জিবি র‍্যাম ও ১২৮ জিবি রমের ভার্সনের দাম নির্ধারণ করা হয়েছে ২০ হাজার ৪৯৯ টাকা।

ডিজাইন

ডিজাইন

৬.৩ ইঞ্চি স্ক্রিনের এই মোবাইলটিকে শাওমি তাদের মনের মতো করে সাজিয়েছে। ১৯.৫ঃ৯ রেশিওর এই মোবাইলের বডিতে ব্যবহার করা হয়েছে প্লাস্টিক ম্যাটেরিয়াল। সামনের ও পেছনে উভয় দিকে সুরক্ষার জন্য থাকছে কর্নিং গরিলা গ্লাস । সামনের অংশের উপরে দিকে থাকছে ওয়াটার ড্রপ নচ এবং সাদা এলইডি নোটিফিকেশন লাইট। পেছনের দিকে গ্র্যাডিয়েন্ট ফিনিশিংয়ের কারণে মোবাইলের পেছনের অংশে আলো পড়লে সেটি সুন্দর একটি গ্লো সৃষ্টি করছে। যা স্মার্টফোনটিকে দিচ্ছে প্রিমিয়াম লুকিং। পেছনে গ্লাস ব্যবহার করা হলেও মোবাইলটি হাত থেকে পড়ে যাওয়ার সম্ভাবনা খুবই কম। 

মোবাইলটির উপরের দিকে থাকছে আই আর ব্লাস্টার ও সেকেন্ডারি মাইক্রোফোন। নিচের দিকে থাকছে ৩ মিলিমিটার এয়ারফোন জ্যাক, প্রাইমারি মাইক্রোফোন, টাইপ সি ২.০ পোর্ট এবং সিঙ্গেল স্পিকার। পেছনে থাকছে কোয়াড ক্যামেরা অর্থাৎ চারটি ক্যামেরা যাদের অবস্থান কর্ণারের দিকে। ক্যামেরাগুলো পরপর লম্বালম্বিভাবে সাজানো এবং এদের উপরে থাকছে ফ্ল্যাশ লাইট। মাঝামাঝি অবস্থানে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। 

ডানদিকে থাকছে যথাক্রমে ভলিউম বাটন ও পাওয়ার বাটন। বামদিকে থাকছে সিম ট্রে যেখানে আপনি একসাথে দুইটি ন্যানো সিম এবং একটি ডেডিকেটেড মাইক্রো এসডি কার্ড ব্যবহার করতে পারবেন। শাওমি বলছে তারা ফোনটির বাইরের দিকে ব্যবহার করেছে পি টু আই কোটিং। যার ফলে এর বাইরের অংশে কোথাও পানি জমে থাকার সুযোগ থাকছে না।

সফটওয়্যার

যদিও শাওমি রেডমি নোট ৮ এর সাথে অ্যান্ড্রয়েড ভার্সন দিয়েছে কিন্তু স্মার্টফোনটি চালু করার পর এটি অ্যান্ড্রয়েড ভার্সন ১০ এ আপডেট করা যাবে। ইউজার ইন্টারফেস হিসেবে থাকছে শাওমির নিজস্ব ইউ আই MIUI 12। অন্যান্য শাওমি ফোনের মতোই এতেও পাওয়া যাবে শাওমির বিভিন্ন প্রমোশনাল বিজ্ঞাপনের নোটিফিকেশন।

স্পেসিফিকেশন

শাওমি রেডমি নোট ৮ এ ব্যবহার করা হয়েছে ১১ ন্যানোমিটার আর্কিটেকচার টেকনোলোজিতে তৈরি কোয়ালকমের চিপসেট স্ন্যাপড্রাগন ৬৬৫। এটিকে মিড বাজেটের মধ্যে মাল্টিটাস্কিং করার জন্য অনেক ভালো একটি প্রসেসর। অক্টাকোর এই প্রসেসরের প্রথম চারটি কোর ২.০ গিগা হার্জ ক্লক স্পিডের এবং বাকি চারটি কোর ১.৮ গিগা হার্জ ক্লক স্পিডের। সাথে থাকা গ্রাফিক্স ইউনিট Adreno ৬১০ এর কারণে আপনি পাবেন স্মুথ গেমিং এক্সপেরিয়েন্স। 

নেটওয়ার্ক ফিচার হিসেবে থাকছে ডুয়াল সিম ফোরজি সাপোর্ট, ডুয়াল ওয়াইফাই ব্যান্ড, ব্লুটুথ ৪.২,  জিপিএস এবং এফএম রেডিও। আরো রয়েছে ফিঙ্গারপ্রিন্ট, এক্সেলোমিটার, জাইরোস্কোপ, প্রক্সিমিটি ও কম্পাস সেন্সর।

পারফরম্যান্স

প্রথমেই আসা যাক মাল্টিমিডিয়ার ব্যাপারে। ফুল এইচডি প্লাস ডিসপ্লে ব্যবহার করায় আপনি খুব ভালোভাবে এটির মধ্যে ভিডিও দেখতে পারবেন, চলবে নেটফ্লিক্সও। সাথে সিঙ্গেল স্পিকার থাকায় আপনি পাবেন দূর্দান্ত সাউন্ড পারফরম্যান্স। 

ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং ফেস আনলকের ক্ষেত্রে বলতে গেলে দুটোই খুব দ্রুত কাজ করে। ফলে মোবাইল লক আনলকের ক্ষেত্রে আপনাকে তেমন অসুবিধার মুখোমুখি হতে হবে না।

ইউজার ফ্রেন্ডলি MIUI ইন্টারফেস এবং স্ন্যাপড্রাগন ৬৬৫ চিপসেট থাকার ফলে মোবাইলটি খুব ভালোভাবে অপ্টিমাইজড। ফলে আপনি স্বাচ্ছন্দ্যেই মাল্টিটাস্কিং করতে পারবেন। 

এবার দেখা যাক বেঞ্চমার্কসগুল। অ্যান্টুটু বেঞ্চমার্কে রেডমি নোট ৮ এর স্কোর ১৪১৯১৫ যা খুব ভালো একটি ফল। গিকব্যাঞ্চের সিঙ্গেল ও মাল্টিকোরেও পেয়েছে 5590 (v4.4), 1339 (v5.1) স্কোর, যা এই প্রাইসে থাকা অন্যান্য মোবাইল থেকে খুব বেশি না হলেও রিয়েল টাইম ব্যবহারে দেখিয়েছে ভালো পারফরম্যান্স।

পাবজি মোবাইল এবং কল অফ ডিউটির মতো গেম অনায়াসেই খেলতে পারবেন লো সেটিংসের হাই গ্রাফিক্সে। কিন্তু অ্যাসফাল্ট ৯ এর মতো ভারী গেমগুলোতে কিছুটা ল্যাগিংয়ের দেখা পেতে পারেন।

ব্যাটারির ব্যাপারে অতিরিক্ত কিছু বলার নেই। অপ্টিমাইজড চিপসেট ও ইউজার ইন্টারফেইসের কারণে আপনি সহজেই এর ৪০০০ মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারিতে পেয়ে যাবেন ১দিনেরও বেশি ব্যাকাপ। আর যেহেতু ফার্স্ট চার্জিং সুবিধা থাকছে সেহেতু মাত্র ১ ঘণ্টা ৩০ মিনিটেই মোবাইলটি ০ থেকে ১০০ শতাংশ ফুল চার্জ।

ক্যামেরা

ক্যামেরা

রেডমি নোট ৮ এর সবথেকে বড় ফ্যাক্টর হলো এর পেছনের কোয়াড ক্যামেরা সেটাপ। অ্যাপার্চার ১.৭৯ ক্ষমতাসম্পন্ন ৪৮ মেগাপিক্সেলের মূল ক্যামেরা দিয়ে আপনি সহজেই ৩০ এফপিএস রেটে ৪কে ভিডিও এবং ৬০ এফপিএস রেটে ১০৮০ পিক্সেলে ভিডিও রেকর্ড করতে পারবেন। সাথে আরো থাকছে ৮ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাংগেল ক্যামেরা, ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা এবং ২ মেগাপিক্সেলের ডেপথ সেন্সর। স্যামসাংয়ের ক্যামেরা সেন্সর ব্যবহারের কারণে উজ্জ্বল আলোতে আপনি ডিটেলড ছবি খুব ভালো তুলতে পারবেন। 

সামনে থাকা অ্যাপার্চার ২.০ ক্ষমতাসম্পন্ন ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা দিয়ে তোলা যাবে সুন্দর সেলফিও। সাথে পাচ্ছেন এইচডিআর, প্যানারোমা মোডে ছবি তোলার অপশন।

আমাদের মন্তব্য

শাওমি রেডমি নোট ৮ কে এক কথায় ‘ভ্যালু ফর মানি’ স্মার্টফোন বলা যায়, কারণ এতে আপনি পাচ্ছেন শক্তিশালী ব্যাটারি, মাল্টিটাস্কিং সুবিধা এবং কোয়াড ক্যামেরা সেটাপ। যদিও হেভি গেমারদের বড় বড় গেম চালাতে একটু অসুবিধার মুখোমুখি হওয়া লাগতে পারে, তবুও শাওমি এই বাজেটে এমন অনেক কিছুই দিয়েছে যা স্বনামধন্য ব্র্যান্ডগুলো এই বাজেটে সহজে দিতে পারবে না। অভারওল আপনি যদি একজন মডারেট ইউজার হন যিনি ভালো একটি স্মার্টফোন চাচ্ছেন রেগুলার ব্যবহারের জন্য তাহলে শাওমির এই রেডমি নোট ৮ স্মার্টফোনটি আপনার পছন্দের তালিকায় অবশ্যই রাখতে পারেন।

Leave a comment